1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:০০ অপরাহ্ন

বীজে অনন্য ভূমিকা রাখছে উইনঅল হাইটেক সিড

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩৪২ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে আন্তর্জাতিক সিড কংগ্রেস। এ উপলক্ষে তিন দিনব্যাপী বীজ মেলার আয়োজন করা হয়েছে। শনিবার (১১ ফেব্রুয়ারি) মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। কৃষি মন্ত্রণালয় ও বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে তিনব্যাপী বীজ মেলা চলবে ১৩ ফেব্রুযারি পর্যন্ত।

মেলায় ৬নং স্টলে বিশেষ প্যাভিলিয়ন দিয়েছে এ খাতে অনন্য ভূমিকা রাখা প্রতিষ্ঠান উইনঅল হাইটেক সিড কোম্পানি বাংলাদেশ লিমিটেড। শনিবার উইনঅল হাইটেক সিড কোম্পানি বাংলাদেশ লিমিটেডের প্যাভিলয়ন উদ্বোধন করেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার।

 

এ সময় উইনঅল হাইটেক সিড কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর ড. এস বি নাসিম, সিনিয়র এগ্রোনমিস্ট ড. জাহিদুল ইসলামসহ কোম্পানির শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তিন দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

এক সময় আবাদি জমির পরিমাণ বেশি থাকলেও ধানসহ অন্য ফসল তুলনামূলক কম উৎপাদন হতো। কিন্তু বর্তমানে চীন ভিত্তিক উইনঅল হাইটেক সিড কোম্পানি বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে হাইব্রিড বীজ উৎপাদনের মাধ্যমে ব্যাপক ফসল উৎপাদন হচ্ছে দেশে। কোম্পানিটি ১০ বছর ধরে বিভিন্ন জাতের বীজ উৎপাদনের মাধ্যেমে হাইব্রিড বীজ জগতে শীর্ষ স্থান তৈরি করেছে। ধান বীজসহ ৬৩টি বিভিন্ন জাতের সবজি বীজ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে তাদের গবেষণা দল নতুন জাতনিয়েও সাফল্যের সঙ্গে কাজ করছে। বর্তমানে উইনঅল হাইটেক সিড দেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করছে।

 

উইনঅল হাইটেক সিড কোম্পানির প্রধান কার্যালয় চীনে, যেখানে তারা বিভিন্ন জাতের হাইব্রিড বীজ উৎপাদন করে। প্রতিষ্ঠানটির প্রধান ফসল হাইব্রিড ধান বীজ। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ফিলিপাইন এবং আফ্রিকার বিভিন্ন দেশসহ সর্বমোট ২০টি দেশের সঙ্গে ধান ও সবজির উন্নত ও গুণগত মানসম্পন্ন বীজ নিয়ে প্রায় দুই যুগ ধরে কাজ করে আসছে।

মেলায় প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক খাদ্য উৎপাদনে বেসরকারি খাতের বীজ ব্যবসায়ীদের বিশেষ সাফল্যের কথা উল্লেখ করেন।

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 deshmediabd.com