1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:০২ অপরাহ্ন

পৃথিবীর পথে পথে ১৫৯ দেশে নাজমুন নাহার

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৭১ বার দেখা হয়েছে

জেরুজালেমের আল-আকসা মসজিদের গেট। আমার দিকে তাক করা ইসরায়েল ও ফিলিস্তিনের দুই ডজন রাইফেলের নল! একজন বলল, সুরা ফাতিহা পাঠ করতে। সুরা ফাতিহা পাঠ করলাম। সুরা ইয়াসিন পাঠ করো, বলল একজন। তাও মুখস্থ পাঠ করলাম। এরপর আমার পাসপোর্ট দেখে বাবা-দাদা ও পরিবারের কথা জিজ্ঞেস করল। ভেতর থেকে দুজন রক্ষী এসে হাতে একটি বোরকা ধরিয়ে দিয়ে মসজিদের ভেতরে যেতে দিল। ফিলিস্তিন বর্ডারে ইসরায়েলি সেনারা নানা ধরনের প্রশ্ন করেছিল। দুরু দুরু বুকে বর্ডারের কাজ শেষ করে বাসে উঠি। সেদিন ভোরেই বেশ কিছু ফিলিস্তিনিকে মেরে ফেলা হয়েছিল!

নাজমুন নাহারের গল্পগুলো এমনই রোমহর্ষক। সম্প্রতি পশ্চিম আফ্রিকার দ্বীপদেশ কেপ ভার্দে ভ্রমণের মধ্য দিয়ে ১৫৯ দেশ ভ্রমণ শেষ করেছেন তিনি। তাঁর বিচিত্র ভ্রমণ অভিজ্ঞতার কাহিনি জানাচ্ছেন আনিসুল ইসলাম নাঈম।

ভ্রমণ শুরুর গল্পটা
নাজমুন নাহারের জন্ম লক্ষ্মীপুর সদরে। বাবা ছিলেন ব্যবসায়ী। দাদা ছিলেন তাঁর নিজের সময়ের একজন ফিকাহ শাস্ত্রবিদ ও ইসলামি পণ্ডিত। তাঁর দাদা ১৯২৬-১৯৩১ সাল পর্যন্ত আরবের বিভিন্ন দেশ ভ্রমণ করেন। বাবার মুখে শোনা দাদার ভ্রমণকাহিনি শিশু বয়সে নাজমুন নাহারের মনে গেঁথে গিয়েছিল। গল্প শুনতে শুনতেই হয়তো ভ্রমণকাহিনি তাঁর পছন্দের বিষয় হয়ে যায়। ফলে ছোটবেলা থেকে ভ্রমণকাহিনি পড়া ভালোবাসেন। ম্যাপের ওপর ভালো দখল ছিল তাঁর ছোটবেলা থেকেই। ২০০০ সালে ভারতের ভূপালের পাঁচমারিতে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল অ্যাডভেঞ্চার প্রোগ্রামে অংশ নেওয়ার মাধ্যমে তাঁর প্রথম বিশ্বভ্রমণের সূচনা হয়। সবশেষে ১৫৯তম দেশ হিসেবে সফর করেন কেপ ভার্দে। নাজমুন নাহার পড়াশোনা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবং সুইডেনের লুন্ড ইউনিভার্সিটিতে। সুইডেনে বেশ কিছুদিন গবেষণার কাজ করেন।বিস্তারিত

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 deshmediabd.com