1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন

শহীদ মিনার নেই লক্ষাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২৮ বার দেখা হয়েছে

নিজ বিদ্যালয়ে না থাকায় ইট আর মাটি দিয়ে শহীদ মিনার তৈরি করে শ্রদ্ধা জানিয়েছেন নওগাঁর চক এনায়েত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কয়েক শিক্ষার্থী। শহরের সার্কিট হাউসের পেছনে কোমাইগাড়ি (মণ্ডলপাড়া) এলাকায় রাস্তার পাশে নির্মাণ করা হয় মাটির এই শহীদ মিনার। শিশু শিক্ষার্থীরা কেউ বাড়ির গাছের ফুল দিয়ে, কেউ বাবা মায়ের কাছ থেকে টাকা চেয়ে ফুল কিনে সেই শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়েছে। স্কুলটির দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী মুন্নি আকতার জানায়, তার স্কুলে কোনো শহীদ মিনার নেই। তাই তারা কয়েকজন মিলে মাটি দিয়েই তৈরি করেছে শহীদ মিনার।

অনুসন্ধানে জানা গেছে, দেশের বেশির ভাগ শিক্ষাপ্রতিষ্ঠানেই নেই শহীদ মিনার। অনেক স্কুল-কলেজ-মাদরাসায় শহীদ মিনার না থাকায় মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করা শহীদদের ত্যাগ এবং অবদান সম্পর্কে জানতে পারছে না তরুণ প্রজন্ম। জাতীয় শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস), প্রাথমিক শিক্ষা অধিদফতর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরসহ বিভিন্ন সূত্র বলছে- দেশে এক লাখের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। এমন পরিস্থিতিতেই গতকাল উদযাপিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

শিক্ষার্থীদের শিক্ষার ভিত রচিত হয় প্রাথমিক বিদ্যালয়ে। অথচ এই প্রাথমিক বিদ্যালয়েই উপেক্ষিত শহীদ মিনার। প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) তথ্যমতে- দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৬৫ হাজার ৬২০টি। এর মধ্যে শহীদ মিনার রয়েছে মাত্র ১৮ হাজার ২১৯টিতে। সে হিসাবে শুধু সরকারি প্রাথমিকের ৪৭ হাজার ৪০১টি বিদ্যালয়ে শহীদ মিনার নেই। এ ছাড়া প্রাথমিক পর্যায়েই রয়েছে ৪ হাজার ৭৫৪ নন-রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৪২টি কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়, রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) ৩ হাজার ১৯৯টি এবং শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয় ২০৩টি। এসব বিদ্যালয়েরও অন্তত ৮০ শতাংশ প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার।বিস্তারিত

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 deshmediabd.com