1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:১৫ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ
আজ থেকে ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা পাঁচ বিভাগে ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে গুলি আমরা সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ পুরনো রূপে ঝুঁকিপূর্ণ রেস্টুরেন্ট ভবন বেইলি রোডে ভয়াবহ আগুনের পর শুরু হওয়া অভিযান থমকে গেছে – বেশির ভাগেই নেওয়া হয়নি নিরাপত্তাব্যবস্থা PM seeks effective population management for sustainable development দুবাইয়ে বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের তথ্য ফাঁস, শীর্ষে মুকেশ আম্বানি ২৩ নাবিক নিয়ে চট্টগ্রাম বন্দরে এমভি ‘জাহান মনি’ উপজেলা নির্বাচন সরকারি অর্থে উপজেলা চান এমপিরা! ♦ ইউপি চেয়ারম্যান মেম্বার ও নেতাদের টিআর-কাবিখার প্রতিশ্রুতি দিয়ে পছন্দের প্রার্থীকে জেতাতে মাঠে নামাচ্ছেন ♦ স্বজনদের নিয়ে ব্যবস্থা না নেওয়ায় আরও মরিয়া

ফের অস্থির নিত্যপণ্যের বাজার

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
  • ৯ বার দেখা হয়েছে

নিত্যপণ্য, কাঁচাবাজার, মাছ-মাংস, এমনকি মসলাজাত পণ্যের দামে দীর্ঘদিন ধরেই হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। অস্থিরতা বেড়েই চলছে বাজারে। সরবারহে তেমন কোনো ঘাটতি না থাকলেও বেশিরভাগ পণ্যের দাম ঊর্ধ্বমুখী। সপ্তাহের ব্যবধানেই দাম বেড়ে গেছে শাক-সবজিসহ বিভিন্ন নিত্যপণ্যের।

শুক্রবার রাজধানীর হাতিরপুলে কাঁচাবাজার, নিউমার্কেট কাঁচাবাজার ও পলাশী কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, আগের মতোই উচ্চমূল্যে বিক্রি হচ্ছে মাছ, চিনি, চাল, আটা ও ডাল। চলতি সপ্তাহে নতুন করে ঊর্ধ্বমুখী মাছ-মাংসের দাম। বিশেষ করে আলু-পেঁয়াজ ও ডিমের মতো নিত্যপণ্যের দাম বেড়েছে। বাড়তি দেখা গেছে আমদানি করা আদার ও রসুনের দামও।

বাণিজ্য মন্ত্রণালয় ব্যবসায়ীদের সঙ্গে বসে বৃহস্পতিবার ভোজ্যতেলের নতুন দাম নির্ধারণ করেছে। সিদ্ধান্ত অনুযায়ী, এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম চার টাকা বাড়ছে। প্রায় একই হারে বাড়ছে বোতলজাত পাঁচ লিটার সয়াবিন তেলের দামও। তবে খোলা সয়াবিন তেলের দাম প্রতি লিটারে দুই টাকা কমানো হয়েছে। এ ছাড়া সুপার পাম তেলের নতুন দামও নির্ধারণ করা হয়েছে।

এক লিটার বোতলজাত সয়াবিন তেলের নতুন দাম ১৬৭ টাকা ও ৫ লিটারের বোতল ৮১৮ টাকা। আর প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম পড়বে ১৪৯ টাকা। আগে নির্ধারিত না থাকলেও খোলা পাম সুপার তেলের লিটারপ্রতি দাম বেঁধে দেওয়া হয়েছে ১৩৫ টাকা।

বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫-১০ টাকা বেড়েছে শাক-সবজির দাম। আলুর ছড়াছড়ি থাকলেও দাম কমছে না। ৫৫-৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু। স্থানভেদে পাকা টমেটোর কেজি ৩৫-৪০ টাকা, করলা ৫৫-৬০ টাকা, ঢেঁড়স ৩০-৩৫ টাকা, বিভিন্ন জাতের বেগুন ৩০-৬০ টাকা, বরবটি ৬০-৬৫ টাকা, ২৫-৩৫ টাকা ও পটল ৫০-৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

স্থানভেদে কাঁচামরিচ ৫০-৬০ টাকা, চিচিঙ্গা ৪০-৫০ টাকা, ঝিঙা ৭০-৮০ টাকা, কচুর লতি ৬০-৭০ টাকা, কচুর মুখী মানভেদে ৫০-৭০ টাকা, গাজর ৪০ টাকা, শসা ৩০-৪০ টাকা ও কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ টাকা হালি।

বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকায়। কেজিতে ১০-২০ টাকা পর্যন্ত বেড়ে দেশি রসুন ১৬০-১৭০ টাকা ও আমদানি করা রসুনের কেজি ২২০ টাকায় বিক্রি হচ্ছে। আদা আগের বাড়তি দামেই ২০০ থেকে ২৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

মাংসের বাজারে গিয়ে দেখা গেছে, গরুর মাংসের কেজি ৭৫০-৮০০ টাকা। ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি স্থানভেদে ২৩০ থেকে ২৭০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া সোনালি ও লেয়ার জাতের মুরগির কেজি স্থানভেদে ৩৪০ থেকে ৩৮০ টাকা বিক্রি হচ্ছে। খাসির মাংস আগের মতোই ১১০০ থেকে ১২০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 deshmediabd.com