1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
বুধবার, ১৫ মে ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
২৩ নাবিক নিয়ে চট্টগ্রাম বন্দরে এমভি ‘জাহান মনি’ উপজেলা নির্বাচন সরকারি অর্থে উপজেলা চান এমপিরা! ♦ ইউপি চেয়ারম্যান মেম্বার ও নেতাদের টিআর-কাবিখার প্রতিশ্রুতি দিয়ে পছন্দের প্রার্থীকে জেতাতে মাঠে নামাচ্ছেন ♦ স্বজনদের নিয়ে ব্যবস্থা না নেওয়ায় আরও মরিয়া এবার যুদ্ধ কলেজে ভর্তির মানসম্মত কলেজ পাবে না ভালো ফল করা অনেক শিক্ষার্থী Bangladesh condemns Israeli attacks on humanitarian convoy to Gaza কাল ঢাকায় আসছেন ডোনাল্ড লু, যা বলছে প্রধান দুই দল এপ্রিলে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়ে ১০.২২ শতাংশ ফোনের ব্যাটারি ভালো রাখতে যা করবেন না আগামী ৭ দিন আবহাওয়া কেমন হবে, জানাল অধিদপ্তর ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জে সরকার PM urges KSA to extend visa approval time for Hajj pilgrims

স্মার্টফোন কেন গরম হয়, ঠান্ডা রাখার উপায় কী

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
  • ২৫ বার দেখা হয়েছে

বর্তমানে মানুষের হাতে হাতেই স্মার্টফোন। ব্যবহার করতে গিয়ে অনেক সময় স্মার্টফোন খুবই গরম হয়ে যায়। কাজের সময়, চার্জ দেওয়ার সময়, ভিডিও চালানো বা ধারণ করার সময় কিংবা গেমিং বা ভারি কোনো অ্যাপ ব্যবহারের সময় ফোন বেশি গরম হচ্ছে।

 

অনেকেই ভাবেন, ব্যাটারির সমস্যার কারণে এমনটি হয়ে থাকে। কিন্তু বিষয়টি তা নয়, বিভিন্ন কারণে স্মার্টফোন গরম হতে পারে। তবে কিছু বিষয় লক্ষ্য রাখলে স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়ার থেকে রক্ষা করা যায়। যুক্তরাষ্ট্রের প্রযুক্তিভিত্তিক একটি সময়িকি পিসি ম্যাগ এর প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

নির্মাতারা স্মার্টফোন ব্যবহারকারীদের তাদের ডিভাইসটি মাইনাস ৪ এবং ১১৩ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে পরিবেশে রাখার পরামর্শ দেন। অতিরিক্ত ঠান্ডায় স্মার্টফোন বন্ধ এবং গরমে হয়ে গেলে ফোন নষ্ট হবার সম্ভাবনা থাকে।

কেস বা খাপ ব্যবহার না করা

অনেকেই শখের বসে বিভিন্ন রঙ বা নকশার ফোন কেস ব্যবহার করেন। কিন্তু শক্ত বা বায়ু চলাচলে বাধা সৃষ্টি করা কেস ব্যবহারের কারণেও অনেক সময় ফোন গরম হয়ে যায়। তাই ফোন অতিরিক্ত গরম হলে ফোনের কেস দ্রুত খুলে ফেলা উচিত। বায়ু চলাচল স্বাভাবিক হলে ফোন দ্রুত ঠান্ডা হয়ে যাবে।

বন্ধ রাখা

অতিরিক্ত তাপমাত্রা না কমলে ফোন কিছুক্ষণের জন্য বন্ধ রাখতে হবে। বন্ধ থাকলে ফোনের যন্ত্রাংশগুলো কাজ করা বন্ধ করে দেয়। এতে ফোন নতুন করে গরম হয় না এবং ধীরে ধীরে তাপমাত্রা কমে যায়।

অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ

উচ্চ রেজল্যুশনের গেম বা আকারে বড় অ্যাপ ব্যবহার করলে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। অনেক সময় একসঙ্গে একাধিক অ্যাপ চালু থাকলেও ফোন গরম হয়। তাই ফোন গরম হয়ে গেলে দ্রুত চালু থাকা অ্যাপগুলো বন্ধ করে দিতে হবে।

চার্জ বন্ধ

অনেকে রাতে ঘুমানোর আগে ফোন চার্জ দিয়ে রাখেন। কিন্তু বাজারে থাকা অধিকাংশ মডেলের ফোন কয়েক ঘণ্টাতেই পুরো চার্জ হয়ে যায়। ফলে অতিরিক্ত চার্জ থেকে অনেক সময় তাপ উৎপন্ন হয়, ফলে ফোন গরম হয়ে যেতে পারে। তাই ফোন অতিরিক্ত গরম হলে দ্রুত চার্জ বন্ধ করে কিছুক্ষণ অপেক্ষা করে ব্যবহার করতে হবে

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 deshmediabd.com