1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
বুধবার, ১৫ মে ২০২৪, ০১:০১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
২৩ নাবিক নিয়ে চট্টগ্রাম বন্দরে এমভি ‘জাহান মনি’ উপজেলা নির্বাচন সরকারি অর্থে উপজেলা চান এমপিরা! ♦ ইউপি চেয়ারম্যান মেম্বার ও নেতাদের টিআর-কাবিখার প্রতিশ্রুতি দিয়ে পছন্দের প্রার্থীকে জেতাতে মাঠে নামাচ্ছেন ♦ স্বজনদের নিয়ে ব্যবস্থা না নেওয়ায় আরও মরিয়া এবার যুদ্ধ কলেজে ভর্তির মানসম্মত কলেজ পাবে না ভালো ফল করা অনেক শিক্ষার্থী Bangladesh condemns Israeli attacks on humanitarian convoy to Gaza কাল ঢাকায় আসছেন ডোনাল্ড লু, যা বলছে প্রধান দুই দল এপ্রিলে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়ে ১০.২২ শতাংশ ফোনের ব্যাটারি ভালো রাখতে যা করবেন না আগামী ৭ দিন আবহাওয়া কেমন হবে, জানাল অধিদপ্তর ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জে সরকার PM urges KSA to extend visa approval time for Hajj pilgrims

হিট অ্যালার্ট এখনো চলছে দাবদাহের মধ্যে আজ খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান, তাপ কমাতে রাস্তায় পানি ছিটাচ্ছে ডিএনসিসি, রাজধানীর বিভিন্ন সড়কে পানি বিতরণ স্বেচ্ছাসেবীদের, গরমে চারজনের মৃত্যু

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ৯ বার দেখা হয়েছে

 

নিজস্ব প্রতিবেদক

 

স্বাধীনতার পর একটানা সবচেয়ে লম্বা তাপপ্রবাহের কবলে দেশ। ২৮ দিন ধরে চলা তাপপ্রবাহে হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে অনেক মানুষের। চলতি মাসজুড়ে তাপপ্রবাহ অব্যাহত থাকার আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এমন পরিস্থিতিতে আজ থেকে আবারও তিন দিনের হিট অ্যালার্ট জারি করতে যাচ্ছে আবহাওয়া অধিদফতর। তবে বৃষ্টির আভাস থাকায় এ দফায় হিট অ্যালার্ট থেকে সিলেট বাদ পড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া ও ঝড় সতর্কীকরণ কেন্দ্রের প্রধান ড. শামীম হাসান মিয়া।

আবহাওয়া অফিস বলছে, তাদের কাছে ১৯৪৮ সাল থেকে আবহাওয়ার যে তথ্য রয়েছে, সে হিসাবে এবারই সবচেয়ে লম্বা সময় ধরে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের ওপর দিয়ে। গত ৩১ মার্চ শুরু হওয়া তাপপ্রবাহ টানা ২৮ দিন ধরে অব্যাহত রয়েছে। এর আগে টানা সর্বোচ্চ ২৩ দিন তাপপ্রবাহের রেকর্ড রয়েছে। আগের দিনের ধারাবাহিকতায় গতকালও দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস। আগের দিনও একই তাপমাত্রা ছিল জেলাটিতে। তবে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস থেকে সামান্য কমে গতকাল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়ায়। আগামী তিন দিনই তাপপ্রবাহের পাশাপাশি জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করবে।

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, গতকাল চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র এবং দিনাজপুর, রাঙামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল, যা অব্যাহত থাকতে পারে। আজ সারা দেশের দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। অপরিবর্তিত থাকতে পারে রাতের তাপমাত্রা। বৃষ্টি হতে পারে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু স্থানে। আগামীকালও সিলেট বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে দেশের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এদিকে চলমান তাপপ্রবাহের কারণে ঈদের পর সব স্কুল-কলেজ এক সপ্তাহ বন্ধ ঘোষণা করে সরকার। তবে এক সপ্তাহ পরও কমেনি তাপমাত্রার দাপট। এর মধ্যে আজ রবিবার থেকে খুলছে সব স্কুল-কলেজ-মাদরাসা। তবে প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। আর দাবদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই রাজশাহী অঞ্চলে তাপপ্রবাহ বইতে শুরু করে। এরপর গত তিন সপ্তাহে তাপপ্রবাহ প্রায় সারা দেশেই ছড়িয়ে পড়ে। এর মধ্যে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে দেখা যাচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় চলতি মাসেই তিন দফায় হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদফতর। সর্বশেষ ২৫ এপ্রিল ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করা হয়। গরমের তীব্রতা না কমায় আজ থেকে চতুর্থ দফায় ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করতে যাচ্ছে আবহাওয়া অফিস।
হিটস্ট্রোকে মৃত্যু : তীব্র গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে গতকালও চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল দুপুরে মুন্সীগঞ্জের মুন্সীরহাট এলাকায় কাজ করার সময় সাখাওয়াত হোসেন মুকুল (২৭) নামের এক বিপণন কর্মী মারা গেছেন। এদিকে কক্সবাজার সমুদ্রসৈকতে গতকাল সকালে গোসল করতে নেমে মোবাইলে কথা বলতে বলতে স্ট্রোক করে মৃত্যুবরণ করেছেন মতিউর রহমান নামের এক পর্যটক। বরিশালের বাকেরগঞ্জে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থীর পক্ষে গণসংযোগ শেষে বাড়ির ফেরার পথে হিটস্ট্রোকে রিয়াজুল ইসলাম নামের এক আওয়ামী লীগ নেতার মৃত্যু হয়েছে গতকাল দুপুর আড়াইটার দিকে। মানিকগঞ্জে শুক্রবার রাতে হিটস্ট্রোকে মোশারফ হোসেন (৫৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নাটোরের গুরুদাসপুরে চড়ক মেলায় গিয়ে গত শুক্রবার সন্ধ্যায় হিটস্ট্রোকে সঞ্জয় ঘোষ (৪৭) নামে একজনের মৃত্যু হয়েছে। রাজধানীর মুগদায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ : অনাবৃষ্টি থেকে মুক্তি পেতে সৃষ্টিকর্তার কৃপা কামনা করে গতকাল পটুয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, গাজীপুর, মেহেরপুর, সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় ইসতিসকার নামাজ আদায় করেছেন।

বিনামূল্যে পানি-শরবত বিতরণ : তীব্র গরমে গতকাল রাজধানীর বিভিন্ন সড়কে পথচারী ও শ্রমজীবী মানুষের মাঝে বিনামূল্যে পানি ও শরবত বিতরণ করতে দেখা গেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে। এ ছাড়া অনেক বাড়ির মালিককে তার বাড়ির সামনে পানির ব্যবস্থা করতে দেখা গেছে। এদিকে তীব্র দাবদাহে জনগণকে স্বস্তি দিতে দুটি স্প্রে ক্যানন যন্ত্রের মাধ্যমে সড়কে পানি ছিটাতে দেখা গেছে উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি)। চিফ হিট অফিসার (সিএইচও) বুশরা আফরিনের পরামর্শে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 deshmediabd.com