1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন

দীর্ঘদিনের কোমর ব্যথায় চিকিৎসা ‘সবার জন্য স্বাস্থ্য’ এ প্রতিপাদ্যে ৭ এপ্রিল ছিল বিশ্ব স্বাস্থ্য দিবস। মূলত সার্বিক স্বাস্থ্যব্যবস্থায় ব্যক্তিগত পর্যায় থেকে সবাইকে সচেতন করতে এ দিবস। এ নিয়ে স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন পরামর্শ দিয়েছেন দেশের কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক।

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ৮ এপ্রিল, ২০২৩
  • ১২৬ বার দেখা হয়েছে

কোমর ব্যথা বর্তমান বিশ্বে জনস্বাস্থ্যের জন্য একটি বিরাট হুমকি। জীবনে একবারও কোমর ব্যথায় ভোগেননি এমন মানুষ খুঁজে পাওয়াই মুশকিল। আগে ভাবা হতো কোমর ব্যথা উন্নত বিশ্বের একটি রোগ এবং যারা শুধু বসে কাজ করেন বা ভারী কাজ করেন শুধু তাদেরই কোমর ব্যথা হয়।

কিন্তু বিশ্ববিখ্যাত জার্নাল ল্যানসেটের গবেষণা বলছে গতদশকে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্তের দেশগুলোতে কোমর ব্যথার প্রাদুর্ভাব আগের থেকে কয়েকগুণ বেড়েছে এবং এশিয়া ও আফ্রিকার নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত দেশগুলো কোমর ব্যথা রোগের কেন্দ্রস্থলে চলে আসছে।

প্লাস ওয়ান জার্নাল, এনালস অব মেডিসিন অ্যান্ড সার্জারি জার্নাল ও জার্নাল অব অকুপেশনাল হেলথ প্রকাশিত গবেষণা থেকে জানা যাচ্ছে, বাংলাদেশে প্রায় প্রতি ২.৫ জন মানুষের মধ্যে একজন কোমর ব্যথাজনিত সমস্যায় ভুগে থাকেন। বিপুল পরিমাণ মানুষ যেমন কোমর ব্যথায় ভোগেন, ঠিক তেমনি এ সমস্যার চিকিৎসা খরচও অনেক বেশি। কোমর ব্যথার কারণে সারা পৃথিবী বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হয়। এ ব্যথা সাধারণত তিন ধরনের-স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি। যে ব্যথার বয়স তিন মাস বা তার বেশি তাকে সাধারণত দীর্ঘমেয়াদি ব্যথা বলে এবং কোমর ব্যথার বেশিরভাগ রোগীই দীর্ঘমেয়াদি ব্যথায় ভোগেন।বিস্তারিত

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 deshmediabd.com