1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
বুধবার, ১৫ মে ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ
২৩ নাবিক নিয়ে চট্টগ্রাম বন্দরে এমভি ‘জাহান মনি’ উপজেলা নির্বাচন সরকারি অর্থে উপজেলা চান এমপিরা! ♦ ইউপি চেয়ারম্যান মেম্বার ও নেতাদের টিআর-কাবিখার প্রতিশ্রুতি দিয়ে পছন্দের প্রার্থীকে জেতাতে মাঠে নামাচ্ছেন ♦ স্বজনদের নিয়ে ব্যবস্থা না নেওয়ায় আরও মরিয়া এবার যুদ্ধ কলেজে ভর্তির মানসম্মত কলেজ পাবে না ভালো ফল করা অনেক শিক্ষার্থী Bangladesh condemns Israeli attacks on humanitarian convoy to Gaza কাল ঢাকায় আসছেন ডোনাল্ড লু, যা বলছে প্রধান দুই দল এপ্রিলে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি বেড়ে ১০.২২ শতাংশ ফোনের ব্যাটারি ভালো রাখতে যা করবেন না আগামী ৭ দিন আবহাওয়া কেমন হবে, জানাল অধিদপ্তর ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জে সরকার PM urges KSA to extend visa approval time for Hajj pilgrims

দ্বিতীয় ধাপেও প্রার্থীর ছড়াছড়ি ১৬০ উপজেলায় ২০৫৫ জন, বিনা ভোটে তিন চেয়ারম্যান, পাঁচ নারী ভাইস চেয়ারম্যান

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
  • ১৬ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক

 

 

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হচ্ছে আজ। গতকাল দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের প্রার্থিতা দাখিলের সময়ও শেষ হয়েছে। দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২ হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১১ জন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে সর্বোচ্চ ১৩ জন প্রার্থীও রয়েছেন। তবে নারী ভাইস চেয়ারম্যান পদে অধিকাংশ উপজেলায় দু-তিনজন প্রার্থী রয়েছেন। এ নির্বাচনে চেয়ারম্যান পদে তিন উপজেলায়, নারী ভাইস চেয়ারম্যান পদে পাঁচ উপজেলায় একক প্রার্থী রয়েছেন। মনোনয়নপত্র যাচাইবাছাইয়ে তাদের মনোনয়নপত্র সঠিক থাকলে বিনাভোটে তারা নির্বাচিত হবেন। চেয়ারম্যান পদে দুজন করে প্রার্থী রয়েছেন বেশকিছু উপজেলায়। নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে। গতকাল মনোনয়নপত্র দাখিলের তথ্যের বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, চেয়ারম্যান পদে ৭৩০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৬৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫৬২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গতকাল। মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। প্রতীক বরাদ্দ প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬০ উপজেলায় ভোট গ্রহণ হবে ২১ মে। এ ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি যেখানে, সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত থাকবেন।

প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হচ্ছে আজ : উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হচ্ছে আজ। কাল চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হলেই প্রচারে নামবেন প্রার্থীরা। নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, প্রথম ধাপের তফসিল অনুযায়ী আপিল নিষ্পত্তি গতকাল শেষ হয়েছে। মনোনয়নপত্র বাছাই শেষে বৈধ প্রার্থী ১ হাজার ৭৮৬ জন। এই সংখ্যা আরও বাড়তে পারে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ১৫০ উপজেলায় ভোট গ্রহণ হবে ৮ মে। দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল শেষ হয়েছে গতকাল। মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪ থেকে ২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল। আর ১৬১ উপজেলায় ভোট গ্রহণ হবে ২১ মে। তৃতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২ মে, মনোনয়ন যাচাইবাছাই ৫ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮ মে। আপিল নিষ্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোট ২৯ মে। এই ধাপে ৪৭ জেলার ১১২ উপজেলায় ভোট হবে। আগামী ৫ জুন চতুর্থ ধাপে ৫২ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 deshmediabd.com